সংবেশন বা প্রত্যক্ষ মিলন
বাৎস্যায়ন বলেন, নারী ও পুরুষের পরস্পর মিলনের আনন্দ উচ্ছাস পেতে হলে, প্রথমে পরিচয় লাভ, মৈত্রী, ক্রমে আলিঙ্গন, চুম্বন, নখচ্ছেদ্য, স্তন নিপীড়ন ইত্যাদি শৃঙ্গার করে, শেষে রতিক্রিয়া আরম্ভ করবে। এই রতিক্রিয়াই চরম আনন্দ (অন্য শরীরের) দান করায় একমাত্র প্রধান বস্তু। এ না হলে কোন পুরুষ বা নারীর চরম সুখ লাভ ঘটে না।
নর-নারীর সাধারণ মিলনের আসন
সাধারণতঃ নারী ও পুরুষের আঙ্গিক মিলন অর্থাৎ রতিক্রিয়ায় এইরূপ ঘটেঃ-
নারীর কোন বিছানার উপরে (মাটিতে পাতাই হোক বা চৌকি বা খাটের উপরেই হোক) শয়ন করবে। তার বুকের ওপর শয়ন করবে পুরুষ।
সঙ্গে সঙ্গে চুম্বন, আলিঙ্গন, নখচ্ছেদ্য করতে পারে- কিন্তু পুরুষের কর্তব্য নারীকে কাম উন্মত্ত ক’রে নেওয়া।
তারপর পুরুষ নারীর বক্ষ আবরণ ও কটি আবরণ একে একে উন্মোচন করে তাকে আও উত্তেজিত করে তার আবরণহীন যোনির মধ্যে নিজের পুরুষাঙ্গ প্রবেশ করাবার চেষ্টা করে।
অনেক সময় এতে সফল হবার জন্যে পুরুষ তার শক্ত পুরুষাঙ্গ নারীর ভগাঙ্কুর ঘর্ষণ করে। নারীর এই ভগাঙ্কুর-যেখানে যোনি অঙ্গের দুটি ওষ্ঠ মিলিত হয়েছে- যেখানে একটি মটরের আকারের ক্ষুদ্র মাংসপিণ্ড থাকে। তাকে বলা হয় ভগাঙ্কুর। বর্তমানে যোনি বিজ্ঞানীরা একে বলেন ঈষরঃড়ৎরং.
এটি নারীর একটি উত্তেজনাপূর্ণ প্রত্যঙ্গ- এই ভগাঙ্কুর মর্দনে নারী চরম উত্তেজিত হয়ে থাকে। পুরুষের পুরুষাঙ্গ স্পর্শে বা ঘর্ষণে এটি প্রবল উত্তেজিত হ’য়ে উঠে। পুরুষের দৃঢ় পুরুষাঙ্গ ঘর্ষণ করলে ভগাঙ্কুরে যে অনুভূতি হয়, তাতে যোনির মধ্যে রসঃস্খলন হয়ে থাকে।
তখন পুরুষ অনেক সহজে নারীর যোনির মধ্যে নিজের কঠিন পুরুষাঙ্গ প্রবেশ করাতে পারে। এতে ক্রিয়াশীল পুরুষ ও নারীর বেশ আনন্দ হয়। এই সঙ্গে একবার সামনে একবার পেছনে পুরুষাঙ্গ সঞ্চালন করলে তাতে নারীর আনন্দ আরও বেশি হয়ে থাকে।
এইভাবে কিছুকাল সাধারণ রতিক্রিয়া চালালে পুরুষাঙ্গ থেকে বীর্য্য নামক পদার্থ বের হয়ে যায়। এতে যে কেবলমাত্র পুরুষের আনন্দ হয় তা নয়-নারীরও যথেষ্ট আনন্দ বোধ হয়ে থাকে। পুরুষের বীর্য্যপাতের সময় নারীর শরীর থেকেও এক প্রকার রসস্রাব ঘটে থাকে।
অন্যান্য সংবেদন ভঙ্গী
অন্যান্য সংবেদন ভঙ্গী প্রয়োজন হয় দুটি কারণে-
১। যদি পুরুষাঙ্গ বড় বা মোটা হয় এবং স্ত্রী যোনি ছোট হয়।
২। যদি যোনি শিথিল বা বড় হয় এবং পুরুষাঙ্গ ছোট হয়ে থাকে।
বড় পুরুষাঙ্গের উৎফুল্লক আসন
নারী যদি পিঠের উপরে শয়ন ক’রে তার নিতম্ব বা পাছা তুলে ধরে- উরুদ্বয় পরস্পর থেকে ছড়িয়ে থাকে- তা হলে তাকে বলা হয় উৎফুল্লক আসন। এই অবস্থায় নারী তার পাছার তলে একটি বালিশ রেখে যোনি বেশ ফাঁকা করতে পারে । এই অবস্থায় পুরুষ নারীর কোমর দুহাতে জাপটে ধরে জোরে করে তার লিঙ্গকে যোনি মধ্যে আমূল প্রবেশ করাতে পারে। নারী যোনির গভীরতল প্রদেশে প্রবেশ করিয়া একবার সামনে একবার পেছনে ইন্দ্রিয় সঞ্চালন করলে নারী খুব বেশি আনন্দ পায়। তবে যাতে নারীর যোনিতে আঘাত না লাগে তা দেখতে হবে।
বিজুমিভক আসন
এই ভঙ্গিমায় নারীকে তার জানু গুটিয়ে তুলে, উরুদ্বয় তুলে, উরুদ্বয় উঁচু করে এবং পরস্পর থেকে ছড়িয়ে দিয়ে তার যোনি একেবারে ব্যাদিত মুখ করে দিলে পুরুষের সুবিধে হতে পারে।
ইন্দ্রানিক আসন
ইন্দ্র পত্নী শচীদেবী এই আসন করতেন বলে তার এই নাম। নারী তার হাঁটু এবং উরুদ্বয় এমনভাবে জড়িয়ে ধরবে, যাতে নারীর কোমরের দিকে সেগুলি গিয়ে লেগে যায়। এতে একটি সাধারণ নারী, হস্তিনী জাতীয় নারীর মত সুখদান করতে পারে।
শিথিল যোনির আসন
এবারে শিথিল যোনি রতির বিভিন্ন ভঙ্গির কথা বলা হবে।
এই রতিতে প্রধান যা দেখা উচিত তা হলো-নারী বা পুরুষের মধ্যে ব্যবধান। নারীর যোনি শিথিল না পুরুষাঙ্গ অস্বাভাবিক ছোট।
এই অবস্থায় পুরুষাঙ্গ যদি ঢল্‌ ঢলে ভাবে যোনির ভেতরে প্রবেশ করে এতে তা ব’লে নারী পূর্ণ তৃপ্তি পেতে পারে না।
এখানে উচিত হলো নারীর যোনিতে পুরুষাঙ্গ প্রবেশ করার পর যোনি শক্ত করা-যেন এঁটে পড়ার জন্য পুরুষ আনন্দ পায়।
এই অবস্থায় আরও বিভিন্ন আসন আছে।
সম্পূটক আসন
এতে নারী ও পুরুষ তাদের উরুদ্বয় ও পদদ্বয় সম্পূর্ণ ছড়িয়ে দেবে (অর্থাৎ লম্বা করে দেবে)-তারপর পরস্পরকে জড়িয়ে ধরে শয়ন করবে। যদি পাশাপাশি শুয়ে জড়িয়ে ধরে তা হলে পুরুষাঙ্গ যোনিতে প্রবেশ করিয় উরু-পা লম্বা করে ছড়িয়ে ধরবে। একে ইংরাজীতে Side Clasping attitude ব’লে অনুবাদ করা হয়েছে। আর যদি নারীর বুকের উপরে পুরুষ শয়ন করে তাকে বলা হয় Back clasping attitude.
প্রচাপ আসন
যদি নারী পুরুষের সঙ্গে জড়াজড়ি করে শুয়ে পুরুষের পুরুষাঙ্গ নিজের যোনির মধ্যে প্রবেশ করিয়ে দিয়ে উরুদ্বয় খুব জোরে চেপে ধরে, তাহলে তাকে বলে প্রচাপ আসন। এই ভঙ্গিতে সঙ্গমকালে অনেক সময় পুং ইন্দ্রিয় বেরিয়ে আসে-তখন পুরুষের উচিত আবার তা যোনির মধ্যে প্রবেশ করানো।
অর্দ্ধবৃত্ত আসন
পুরুষ আপন লিঙ্গ নারীর যোনি মধ্যে প্রবেশ করিয়ে তাকে ভাল ভাবে জড়িয়ে ধরবে। নারীও তাই দুই উরু বিপরীত দিকে রেখে পুরুষাঙ্গ খুব জোরে চেপে ধরবে। যাতে লিঙ্গ বের হয়ে যেতে না পারে, এই আসনকে বলা হয় অর্দ্ধবৃত্ত আসন। এতে যোনি বেশ সঙ্কুচিত হয়ে আসে ও নারী বেশ আরাম অনুভব করে।
ক্রান্তাসন
এই ভঙ্গিতে ঘোটকির মত নারীও পুরুষের পুরুষাঙ্গ যোনির ভেতরে প্রবেশ করিয়ে এত জোরে উরু দুটি বিপরীত দিকে এনে উরু দিয়ে চেপে ধরে, যে পুরুষাঙ্গ কিছুতেই যোনি থেকে বের হতে পারে না। বাৎস্যায়নের মত অন্ধ্র প্রদেশের নারীরা এরুপ বিহার করতে খুবই অভ্যস্ত ছিল।
উপরের লেখা আসনগুলি ছারাও আরও নানা আসনের বিষয়ে এবার বলা হচ্ছে।
ভগ্নক আসন
এই ভঙ্গিমায় যখন কোনও হস্তিনী নারী তার উরুদ্বয় একতিএত করে পা দুটি মাথার দিকে উল্টে দেয় এবং পুরুষ তার উরুদ্বয়কে ফাঁকা করে নিজ লিঙ্গ যোনিত প্রবেশ করায়, তাকে বলা হয় ভগ্নক আসন।
জৃম্ভিতক আসন
এই ভঙ্গিতে পুরুষ নারীর উরু দুটি বেঁকিয়ে নিজের উপর তুলে নেবে তারপরে রতি সুরু করবে।
উৎপীড়িতক আসন
এতে নারী উরুদ্বয় ও জানু বেঁকিয়ে পুরুষের বুকের ওপর রাখে এবং পুরুষও তার হাত দুটি দিয়ে নারীর কটিদেশে চেপে দরে এই ভঙ্গিমায় রতি সুরু করে। তাই এর নাম দেওয়া হয়েছে উৎপীড়িতক।
অর্দ্ধ উৎপীড়িতক আসন
যখন নারীর এক পা লম্বা থাকে আর এক পা পুরুষের বুকের ওপর থাকে, তখন তাকে অর্দ্ধ উৎপীরিতক বলা হয়।
বেনু বিদারিতক আসন
এই ভঙ্গিতে নারী তার এক পা পুরুষের কাঁধের ওপর চাপায় আর এক পা লম্বা করে রাখে। এই ভঙ্গিমায় একবার এক পা, আর একবার অন্য পা পুরুষের কাঁধের ওপরে চাপান চলে।
শূল চিত্রাতক আসন
এই ভঙ্গিতে নারী এক পা লম্বা করে বিছানায় রাখেবে আর এবং অন্য পা বেঁকিয়ে তার নিজের মাথায় ঠেকবে। এই ভঙ্গিমা আয়ত্তে আনতে একটু অভ্যাসের প্রয়োজন হয়ে থাকে সন্দেহ নাই।
কর্কটক আসন
যখন নারী তার পা গুটিয়ে উরুর সঙ্গে যোগ করে এবং পুরুষের পাছার তলদেশ জড়িয়ে ধরে তার গোড়ালি নিজের পাছায় রাখে এবং অনেক সময় হাঁটু গেড়ে সুরত আরম্ভ করে। তখন এই ভঙ্গির নাম কর্কটক আসন।
পীড়িতক আসন
যখন নারী বিছানায় শুয়ে তার উরুদ্বয় তুলে ছড়াইয়া দেয় এবং একবার এক উরু অন্য উরুর ওপর অদলবদল করে চাপিয়ে দেয়, তখন তার নাম হয় পীড়িতক আসন।
পদ্মাসন
এই আসনে নারী বাঁ পা মুড়ে পায়ের পাতা ডানদিকের উরুর ভাঁজে লাগিয়ে দেয় এবং তার ডান পাও মুড়ে বাঁ পায়ের উরুর ভাঁজে লাগিয়ে থাকে। তারপর পুরুষ তার ইন্দ্রিয়টি যোনি মধ্যে প্রবেশ করায়, এর নাম পদ্মসন।
পরাবৃত্তক আসন
এই অবস্থায় নারী উপুড় হ’য়ে বুকের ওপর শয়ন করবে। পুরুষ তার উপরে শয়ন করে পেছন দিক থেকে যোনির মধ্যে পুরুষাঙ্গ প্রবেশ করাবে।
দন্ডায়মান বিভিন্ন আসন
উপরের সব কটি ভঙ্গিই হ’য়ে থাকে বিছানায় শোয়া অবস্থায়। আরও নানা প্রকার মিলন করা যায়।
এগুলি আবার জলের মধ্যে দণ্ডায়মান ভাবেও করা যায়- তবে বাৎস্যায়ন জলকেলি পছন্দ করেন না।
এই সব দণ্ডায়মান আসনগুলি এবারে বলা হবে।
ব্যায়ত সম্মুখ আসন
দণ্ডায়মান নারী ও পুরুষ মুখোমুখি থাকবে। নারী এক পা তুলে ধরবে-পুরুষ তার যোনিতে লিঙ্গ প্রবেশ করাবে-এর নাম ব্যায়ত সম্মুখ আসন।
দু’তল আসন
উপরের অবস্থায় নারী তার হাঁটু দুটি মুড়ে তার পা দুটি পুরুষের পায়ের উপর রাখবে। এই অবস্থায় পুরুষাঙ্গ যোনি মধ্যে প্রবেশ করাবে।
জানু কর্পূরা আসন
নারী তার নিজ হসে- দ্বারা হাঁটু দুটি মুড়ে ধরবে- পুরুষ তার কনুই দিয়ে নারীকে তুলে ধরে সঙ্গম শুরু করবে। এর নাম জানু কর্পূরা আসন।
অবলম্বিতক আসন
যখন পুরুষ কোনও দেয়ালে বা থামে আশ্রম করে- বা তাতে হেলান দিয়ে দাঁড়াবে-নারী এগিয়ে গিয়ে পুরুষের সামনে দাঁড়াবে। পুরুষ তার নিতম্ব ধরে তুলে নেবে। তারপর যোনিতে লিঙ্গ সংযুক্ত করে কটি চালনা করবে।
ধেনুক আসন
নারী তার হাত পা চারটিই মাটির উপরে রেখে দেবে এবং পুরুষ তাকে দুই হাতে পিছন থেকে জড়িয়ে ধরবে। ধেনুর মত থাকে ব’লে একে বলা হয় ধেনুক আসন্তঅর্থাৎ গাভীদের মত আসন।
সংঘটক আসন
যখন একজন পুরুষ দুটি নারীকে একই বিছানায় শুইয়ে রমণ করে তখন তার নাম সংঘটক আসন। এখানে দু’জনেই উপুড় হয়ে শোবে পাশাপাশি ভাবে। পুরুষ একবার একজনের সঙ্গে শৃঙ্গার করবে অন্যবার ওর সঙ্গে শৃঙ্গার করবে আর একজনকে রমণ করবে।
একাধিক নারী একত্রে সঙ্গম
এটি বর্তমানে আইন অনুযায়ী নিষিদ্ধ হলেও বাৎস্যায়নের কালে চালু ছিল। এই অবস্থায় একটি নারী চিৎ অন্যটি উপুড় হয়ে শোবে এই ভাবে সঙ্গম করতে হলে খুব দ্রুত লিঙ্গ চালনা করতে হতো- অথচ পুরুষের বীর্য্যপাত হতো না-বিশেষ করে রাজারা একাধিক পত্নীর সঙ্গে এইভাবেই সঙ্গম করে থাকতেন। এর সবচেয়ে আশ্চর্য বিষয় হচ্ছে, এতে দ্রুত একাধিক নারীকে তৃপ্ত করা যায়।
বাৎস্যায়নের সময়ে স্ত্রীরাজ্য আসামে আবার একই নারীর বহু পুরুষ সঙ্গমও চালু ছিল-যেমন দ্রৌপদীর পাঁচজন স্বামী ছিল। বর্তমানে তা নেই-তাইও বিষয় আলোচনা করা হলো না।